কেন বইটি আপনার সংগ্রহে রাখবেন

এই বইটি উদ্যোক্তা এবং উদ্যোগ নিয়ে উপস্থাপন করা হয়েছে।এই বইয়ে উদ্যোক্তাদের চরিত্র বা মনোবিজ্ঞান সম্পর্কিত কোন বিষয়ে আলোচনা করা হয়নি। এখানে উদ্যোক্তাদের পরিশ্রম এবং তাদের আচরন সম্পর্কিত আলোচনা করা হয়েছে।এই বই তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যারা নতুন বিষয়ে উদ্যোগ নিতে চাচ্ছেন।

একজন উদ্যোক্তা কি শুধুই উদ্যোক্তা নাকি তার উচ্চবিলাসী চিন্তা ? সেই উচ্চবিলাসী চিন্তার মধ্যে কি তার নৈতিকতা বিসর্জন দিচ্ছেন ? সে কি লোভী ? সে কি সমাজকে কিছু দিতে পারছে ? তার পর্যায়ক্রমে উদ্যোক্তা হয়ে উঠতে কি করা উচিত ? সেগুলো এই বইয়ের এর মাধ্যমে প্রকাশ করার চেষ্টা।

অমর লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বলেছিলেন "বই পড়াকে যথার্থ হিসেবে যে সঙ্গী করে নিতে পারে,তার জীবনের দুঃখ কষ্টের বোঝা অনেক কমে যায়।" তাই উদ্যোক্তা বা উদ্যোগ নিয়ে সামনে যেতে হলে আপনাকে এই সম্পর্কিত প্রচুর বই পড়তে হবে। আধুনিক যুগে তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট পেশা নিঃসন্দেহে আকর্ষণীয়। জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তি তার পরশ বুলিয়ে গেছে।তেমনি বর্তমান সময়ে উদ্যোক্তাদের সবচেয়ে পছন্দের বিষয় প্রযুক্তি।বর্তমান সময়ে উদ্যোক্তার প্রসার ঘটছে।ব িভিন্ন নতুন সকল চিন্তা নিয়ে উদ্যোক্তারা বাজার প্রসারিত করছে।মানুষের সকল চাহিদা পূরণ করে দিচ্ছে উদ্যোক্তারা।উদ্যোক্তাদের উদ্ভাবনী চিন্তা ধারা প্রতিনিয়ত মানুষকে আশ্চর্য করে দিচ্ছে এবং তাদের প্রয়োজনীয় সকল চাহিদা পূরণে সাহায্য করছে।বাজারের দিক পরিবর্তন হচ্ছে ফলে মানুষের চাহিদার পরিবর্তন হচ্ছে।

একজন উদ্যোক্তা তার উচ্চবিলাসী চিন্তা একটি সুন্দর ডিসিপ্লিন এর মাধ্যমে সহজ করে একাগ্রচিত্তে কিভাবে আরও ক্রিয়েটিভ ও সফল করতে পারবে এবং তার গুণাবলীর প্রকাশের মাধ্যম এবং কিভাবে একজন সফল উদ্যোক্তা হয়ে উঠা সম্ভব - এসকল চিন্তা ভাবনা নিয়ে এই বই লেখা।

আমাদের দেশে বর্তমানে উদ্যোক্তা উন্নয়নে যে সার্বিক অবকাঠামো গড়ে উঠেছে তা সত্যিই আশাস্বরূপ।এই অবকাঠামোর পিছনে বিভিন্ন মানুষের পরিশ্রমের গল্প আছে যা আমরা সহজে জানতে পারি না।২০১২ থেকে এই ট্রেন্ডটা চালু হয়েছে। সরকারি বেসরকারি উদ্যোগ গুলো প্রশংসার দাবিদার।বিভিন্ন পরিসংখান অনুযায়ী ২০১৪-২০১৫ সাল অনুযায়ী আমাদের দেশের প্রায় ৭০ লাখ তরুন উদ্যোক্তা রয়েছে।এই পরিসংখান দেখলে মনে হবে যে খুব বড় কিছু কিন্তু আমাদের আরও উদ্যোগী হতে হবে যাতে একসময় বাংলাদেশকে বিশ্ব এক নামে চেনে।তবে আশার কথা হল আস্তে আস্তে এই পর্যায়টা পরিবর্তন হচ্ছে। যা আমাদের দেশের ভবিষৎ প্রজন্ম এগিয়ে নিয়ে যাচ্ছে।

যেমন সব সময় সবকিছুর শুরু ভালো হতে হয় তেমনি সেই শুরু ভালো করার জন্য দীর্ঘ সময় নিয়ে একজন মানুষ নিরলস পরিশ্রম করে যায়। ২০১৩ সাল থেকে আমরা মূলত উদ্যোক্তাদের লক্ষ্য নিয়ে বই লিখতে চেয়েছিলাম।উদ্যোগ বা উদ্যোক্তা প্রযুক্তির আবির্ভাব এবং দ্রুততর বিকাশের ফলে বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠেছে।বিশ্বব্যাপী অর্থনীতির একটি অংশ হচ্ছে সংগঠন সারা বিশ্ব জুড়ে শিল্পের জন্য এই সংগঠন উল্লেখযোগ্য চ্যালেঞ্জ।একদিকে , অগ্রগতির গতিতে চ্যালেঞ্জ গ্রহন করা সাথে বিশ্বকে নেতৃত্ব দেওয়া অনেকটাই কঠিন, একই সাথে বেঁচে থাকার গতিশীলতা তৈরি করা জীবনের বড় চ্যালেঞ্জ।উদ্যোক্তা,যা মানবজাতির কাছে সর্বাধিক শক্তিশালী এবং অর্থনৈতিক শক্তি, এটি অন্যদেরকে এমন সুযোগ সন্ধান করার ক্ষমতায়ন করে যেখানে অন্যেরা অসুবিধাজনক সমস্যাগুলো খুঁজে পায়।উদ্যোক্তা বা ব্যবসা তাৎপর্য হল এটি সমাজের সকল দিকের পরিবর্তনের একটি অতীব গুরুত্বপূর্ণ উৎস। উদ্যোক্তারা, তাদের অন্তর্নিহিত বুদ্ধিমত্তা এবং কঠোর পরিশ্রমের সাথে তাদের উপলব্ধ সুযোগগুলির সর্বোত্তম ব্যবহার করে। তারা জাতীয় অর্থনীতি, শিল্প, বা বাজারের দিক পরিবর্তন করে। তারা নতুন পণ্য উদ্ভাবন করেছে, উন্নত প্রতিষ্ঠান, এবং নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে। তারা বিদ্যমান ব্যবহারকারীদের থেকে নতুন এবং আরও ফলপ্রসূ ব্যবহারকারীদের কাছে পণ্য সংস্থান স্থানান্তর বাধ্য করে। অনেক উদ্যোক্তা উদ্ভাবন সমাজকে রূপান্তরিত করেছে, যেখানে আমরা বাস করি এবং ফলাফল উপভোগ করে যাচ্ছি।

উদ্যোক্তা হতে বিভিন্ন সময় বিভিন্ন চ্যালেঞ্জ গ্রহন করতে হয় এবং সেইসব চ্যালেঞ্জ গ্রহন করার সাহসিকতা থাকতে হয়।এই বইয়ের মাধ্যমে একজন নতুন উদ্যোক্তা নিজের গুণাবলি সম্পর্কে যেমন জানতে পারবে তেমনি কোন উদ্যোগ গ্রহন করার বিভিন্ন রীতিনীতি সম্পর্কে জানতে পারবে।আশা করি একজন নতুন উদ্যোক্তার বন্ধু হয়ে উঠতে পারবে এই বইটি।

সূচিপত্র

  1. উদ্যোক্তার পরিচয়
  2. উদ্যোক্তা কি
  3. উচ্চবিলাশী কি
  4. আপনি কি? উদ্যোক্তা নাকি উচ্চাকাঙ্ক্ষী?
  5. উদ্যোক্তার বিলাসীতা
  6. উদ্যোক্তার আশাবাদ, নিরাশাবাদ এবং উচ্চবিলাসীতা
  7. পরিকল্পনা সম্বলিত উচ্চাকাঙ্ক্ষা
  8. কেবলই উচ্চাকাঙ্ক্ষা নাকি আপনি উদ্যোক্তা হবার পথে?
  9. বিজনেস আইডিয়াঃ অভিজ্ঞতা নাকি উচ্চাকাঙ্ক্ষা
  10. পারিবারিক ব্যবসাতন্ত্র
  11. লোভ এবং উচ্চাভিলাষীতা কি উদ্যোক্তার সাথে সম্পর্কিত
  12. ট্রাডিশনাল ব্যবসা বনাম নতুন আইডিয়ার ব্যবসা
  13. সফলতা অর্জনের প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় অধ্যায়